প্রজন্মের ইসলামী ব্যক্তিত্বঃমাওলানা মুহাম্মাদ আব্দুল মালেক(দা.বা)-মুহাম্মদ জাকির হোসেন


মাওলানা মুহাম্মাদ আব্দুল মালেক (জন্মঃ১৯৬৯ খ্রিষ্টাব্দ,১৩৮৯ হিজরী) বাংলাদেশের একজন ইসলামী ব্যক্তিত্ব। তিনি ঢাকার ইসলামী গবেষণামূলক উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠান মারকাযুদ্ দাওয়াহ আল ইসলামিয়ার প্রতিষ্ঠাতা, সেখানকার উলূমুল হাদীস অনুষদ এবং রচনা ও গবেষণা বিভাগের প্রধান এবং তিনি মাসিক আলকাউসারের তত্ত্বাবধায়ক।

শিক্ষাজীবন

তাঁর শিক্ষাজীবন শুরু হয় চাদপুর শাহরাস্তির খেড়িহর কওমি মাদ্রাসায় ভর্তি হওয়ার মাধ্যমে। সেখানে তিনি মিশকাত (ফযীলত) জামাত পর্যন্ত অধ্যয়ন করেন। এরপর তিনি বিনোরি টাউন জামিয়াতুল উলুম আলইসলামিয়ায় ভর্তি হন।১৯৮৮ সালেতিনি সেখানে তাকমীল ( ইসলামিক স্টাডিজ-এ মাস্টার্স সমমানের ডিগ্রি) সমাপন করেন। এরপর তিনি ঐ জামিয়াতেই মাওলানা আব্দুর রশীদ নোমানীর তত্ত্বাবধানে তিন বছর হাদীসশাস্ত্রে উচ্চতর শিক্ষা (তাখাসসুস ফিল হাদীস) গ্রহণ করেন এবং ১৯৯১ সালে তাখাসসুস ফিল হাদীস সমাপন করেন। এরপর তিনি দুই বছর দারুল উলুম করাচি মাদ্রাসায় মুফতি তাকি উসমানীর তত্ত্বাবধানে ফিকহ এবং ফতোয়া বিষয়ে উচ্চতর শিক্ষা ( তাখাসসুস ফিল ইফতা ) গ্রহণ করেন এবং ১৯৯৩ সালে তাখাসসুস ফিল ফিকহ ওয়া আল-ইফতা সমাপন করেন। পরবর্তীতে তিনি সৌদি আরবের রিয়াদে আল্লামা আব্দুল ফাত্তাহ আবু গুদ্দাহ-এর তত্ত্বাবধানে ১৯৯৫ সাল পর্যন্ত প্রায় আড়াই বছর হাদীসশাস্ত্রসহ বিভিন্ন বিষয়ে গবেষণার কাজ করেন।

কর্মজীবন

১৯৯৬ খ্রিষ্টাব্দে তিনি ঢাকায় উচ্চতর ইসলামি শিক্ষা ও দাওয়াহ প্রতিষ্ঠান মারকাযুদ্ দাওয়াহ আলইসলামিয়া প্রতিষ্ঠা করেন। বর্তমানে তিনি এই প্রতিষ্ঠানের শিক্ষাসচিব এবং উলুমুল হাদীস অনুষদের প্রধানের দায়িত্ব পালন করছেন। ২০০৫ খ্রিষ্টাব্দ থেকে মারকাযুদ্ দাওয়াহ আলইসলামিয়ার মুখপত্র ইসলামী ম্যাগাজিন মাসিক আলকাউসারের প্রকাশনা শুরু হয়। তখন থেকেই তিনি এই ম্যাগাজিনের তত্ত্বাবধায়ক হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন।তিনি ঢাকার শান্তিনগরের আজরুন কারীম জামে মসজিদে জুমার নামাজের পরিচালনা করেন এবং জামিয়াতুল উলুম আলইসলামিয়া কওমি মাদরাসায় হাদীসশাস্ত্রে অধ্যাপনা করেন।

রচনাবলী

মাসিক আলকাউসারসহ বিভিন্ন ম্যাগাজিন ও পত্রিকায় তিনি হাদীসশাস্ত্র, হাদীস সম্পর্কিত বিভ্রান্তিসহ বিভিন্ন বিষয়ে বহু প্রবন্ধ রচনা করেছেন। যেগুলোর মাঝে কিছু পরবর্তীতে গ্রন্থাকারে প্রকাশিত হয়েছে। এছাড়াও তিনি বাংলা এবং আরবি ভাষায় বেশকিছু মৌলিক ও গবেষণাধর্মী বই রচনা করেছেন।নিচে সেগুলোর সংক্ষিপ্ত তালিকা দেয়া হলোঃ

বাংলা গ্রন্থের তালিকাঃ

1. নবীজীর নামাজ: সহীহ হাদিসে উল্লেখিত মাসনুন নামাজের পূর্ণাঙ্গ বিবরণ হাদীস বিশারদগণের উদ্ধৃতি, বিশ্লেষণ ও পর্যালোচনায় সমৃদ্ধ প্রামাণিক উপস্থাপনা। মৌলিকভাবে বইটি ড. শায়খ মুহাম্মাদ ইলয়াস ফয়সালের লেখা। মুহাম্মাদ আব্দুল মালেক এবং যাকারিয়া আব্দুল্লাহ তা অনুবাদ করেছেন।

2. তালিবুল ইলমের পথ ও পাথেয়: মাসিক আলকাউসারের শিক্ষাপরামর্শ বিভাগে শিক্ষক-এবং শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তরসমূহের একটি সংকলন।

3. উম্মাহর ঐক্য : পথ ও পন্থা: মার্চ ১৭ ২০১২ খ্রীষ্টাব্দে মারকাযুদ্ দাওয়াহ আলইসলামিয়ার উদ্যোগে আয়োজিত “ওয়াহদাতুল উম্মাহ ওয়া ইত্তিবাউস সুন্নাহ” (মুসলিম উম্মাহর সংহতি এবং সুন্নাহের অনুসরণ) শীর্ষক সেমিনারের মূল প্রবন্ধ। যা পরবর্তীতে মাসিক আলকাউসারে ধারবাহিকভাবে ছাপানো হয় এবং বই আকারে প্রকাশিত হয়।

4. তারাবীর রাকাআত সংখ্যা ও ঈদের নামায: কোরআন-হাদিসএবং ফিকহের প্রমাণাদির আলোকে তারাবিহ নামাজের রাকাআত সংখ্যা এবং ঈদের নামাজের পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হয়েছে।

5. হাদীস ও সুন্নাহয় নামাযের পদ্ধতি: হাদিসের বর্ণনানুযায়ী নামাজের সঠিক পদ্ধতি আলোচনা করা হয়েছে।

6. প্রচলিত ভুল: মাসিক আলকাউসারে “প্রচলিত ভুল” বিভাগে প্রকাশিত প্রবন্ধসমূহের সংকলন।

আরবী গ্রন্থের তালিকাঃ

আল মাদখাল ইলা উলুমিল হাদীসিস শারীফঃ (আরবীতেঃالمدخل إلى علوم الحديث الشريف)- হাদিসের রেফারেন্স বের করা, সনদ বা সূত্রে উল্লেখিত বর্ণনাকারীদের পরিচয় উদঘাটন করা এবং হাদিস ও হাদিস বর্ণনাকারীর মান নির্ণয়ের নিয়মাবলী সংশ্লিষ্ট বই।

Posted on March 19, 2013, in ত্রৈমাসিক ইসলামী জীবন. Bookmark the permalink. Leave a comment.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: